ইসলামপুরের দ্বারিভিট হাইস্কুলে শিক্ষক নিয়োগে এক ছাত্র মৃত আহত অনেক - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Thursday, September 20, 2018

ইসলামপুরের দ্বারিভিট হাইস্কুলে শিক্ষক নিয়োগে এক ছাত্র মৃত আহত অনেক

উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরে দ্বারিভিট উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে রণক্ষেত্র এক ছাত্র মৃত। The Battlefield Centers on Teacher Recruitment in Darivit High School of Islampur. One student dead Uttar Dinajpur.

Darivit High School event one death-3

সংবাদদাতা ইসলামপুর ইসলামপুরের দ্বারিভিট উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে গোলমাল সৃষ্টি হয়। আজ বৃহস্পতিবার স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে প্রতিবাদ আন্দোলন করতে দেখা যায়। বাংলা মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে আন্দোলন করতে থাকে। তারা জানায় তাদের স্কুলে কোন উর্দুভাষী ছাত্রছাত্রী নেই অথচ দুইজন উর্দু শিক্ষক এবং একজন সংস্কৃত শিক্ষক নিয়োগ করা হচ্ছে। এই নিয়োগের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু করে এবং রণক্ষেত্র চেহারা নিল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে।
এই ঘটনার খবর পেয়েই উত্তর দিনাজপুর আইসি সহ ইসলামপুর থানার বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। তারা ছাত্র ছাত্রীদের অবরোধ তুলে নেওয়ার জন্য আবেদন জানান এবং ছাত্র-ছাত্রীদের সরে যেতে বলেন। এতে ছাত্র-ছাত্রীদের প্রতিবাদ আন্দোলন আরো প্রখর হতে থাকে এবং স্কুল লাগোয়া রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে স্কুলের ছাত্র-ছাত্রী সহ প্রাক্তন ছাত্র ছাত্রীরাও।
এমত অবস্থায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ছাত্র-ছাত্রী উপর নির্বিচারে লাঠিচার্জ, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়ে বলে স্থানীয় জনগণ জানায়, এরপরেই সেই স্কুল চত্বরের বিভিন্ন প্রান্তে ছাত্র-ছাত্রী ও পুলিশদের রণক্ষেত্রের চেহারা নেয়।
তখন পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়া-ছোড়ি হতে দেখা যায় ঘটনায় গুরুতর জখম হন ৪ জন পুলিশ কর্মী সহ একজন মহিলা পুলিশ কর্মীও এবং অনেক ছাত্র-ছাত্রী এর মধ্যে রয়েছেন। এরপরেই রাজেশ সরকার নামে এই বিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্রের মৃতদেহ উদ্ধার হয়। স্থানীয় জনগণের অভিযোগ পুলিশের গুলিতে তার মৃত্যু হয়েছে। এদিকে আরও একজন গুরুতর আহত হ‌ওয়ায়, তাকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়। আহত প্রাক্তন ছাত্রের নাম তাপস বর্মন।
এই গুলি চালানোর বিষয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে, যদিও পুলিশ গুলি চালানোর কথা অস্বীকার করেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী অভিজিৎ কুন্ডুকে এই ঘটনার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন যা বলার প্রশাসন বলবে। এই নিয়ে তিনি কিছু বলতে অস্বীকার করেন।
এই ঘটনার প্রতিবাদে আজ উত্তর দিনাজপুরে বিজেপির তরফ থেকে ১২ ঘন্টার ধর্মঘটের ডাক দেওয়া হয়। উত্তর দিনাজপুর জেলা বিজেপির সভাপতি শঙ্কর চক্রবর্তী বলেন ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলন চলছিল, এই সময় পুলিশ বাহিনী গিয়ে তাদের উপরে চড়াও হয় এবং তাদের উপরে লাঠিচার্জ করে ও গুলি চালিয়েছে পুলিশ। এই ঘটনার তীব্র নিন্দা করছি।
এই ঘটনার প্রতিবাদে এস ইউ সি আই এর ছাত্র সংগঠন ডি এস ও আগামীকাল শুক্রবার রাজ্যজুড়ে কালা দিবসের ডাক দিয়েছে এবং মিছিল করে তারা এ ঘটনার তীব্র প্রতিবাদ করবে। এই উদ্দেশ্যে আগামীকাল কলকাতার মৌলালিতে দুপুরবেলা ১২টা থেকে মিছিলের ডাক দিয়েছেন।
এই ঘটনার প্রতিবাদে আগামী ২২.০৯. ২০১৮ তারিখ রোজ শনিবার রাজ্য জুড়ে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে এস এফ আই।
সি পি আই এম এল লিবারেশন, তারা ওই ঘটনার তীব্র নিন্দা করেছে এবং বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে। সংগঠনের রাজ্য কমিটির পক্ষ থেকে অভিজিৎ মজুমদার বলেন, ইসলামপুরের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ন্যায়সঙ্গত দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর রাজ্য পুলিশের গুলি চালিয়ে ছাত্র হত্যার তীব্র প্রতিবাদ করছি।

No comments:

Post a Comment