সাংসদ ও বিধায়ক জাতীয় সড়ক কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ ফারাক্কা ব্রিজ শীঘ্রই সারাইয়ের আশ্বাস - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Thursday, September 20, 2018

সাংসদ ও বিধায়ক জাতীয় সড়ক কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ ফারাক্কা ব্রিজ শীঘ্রই সারাইয়ের আশ্বাস

সংবাদদাতা: আজ মাননীয় সাংসদ অধীর চৌধুরী মহাশয় ও বিধায়ক মইনুল হক জাতীয় সড়ক কর্তৃপক্ষ ও বিশেষজ্ঞদের সাথে দেখা করেন ও ফারাক্কা ব্রিজ পরিদর্শন করেন, সরেজমিনে খতিয়ে দেখেন বিশেষজ্ঞরা। এবং ফারাক্কা ব্রিজ প্রকল্পের জেনারেল ম্যানেজার শ্রী শৈবাল ঘোষ মহাশয় বলেন, শীঘ্রই ফারাক্কা ব্রিজের রক্ষণাবেক্ষণের কাজ শুরু করা করা হবে।

Farakka Barrage visited by Adhir Choudhuri 20th Sep 2018

Today Honorable MP, Adhir Ranjan Chowdhury and MLA, Moinul Haque met with the NH officials & experts and visited the Farakka Bridge. Farakka Bridge located in the border of Murshidabad and Malda district. Soon the maintenance work of Farakka Bridge will be started.

ভারতের সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট এর সমীক্ষায় জানা যায় 2012 সালে মুর্শিদাবাদ ও মালদহ জেলার সীমান্ত দিয়ে গঙ্গা নদীর উপর নির্মিত ফারাক্কা ব্রিজের উপর দিয়ে দিনে গড়ে প্রায় 12000 যানবাহন যাতায়াত করেছে। এবং এই ক'বছরে এই যাতায়াতের হার অনেকাংশেই বেড়ে গেছে, তাই ফারাক্কা ব্রিজের দ্রুত সংস্কার প্রয়োজন।

এই উদ্দেশ্যে বর্তমান সাংসদ অধীর রঞ্জন চৌধুরী স্থানীয় বিধায়ক মইনুল হক কে সাথে নিয়ে দুই সপ্তাহ আগে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রী মাননীয় নীতিন গডকারীর মহাশয়ের কাছে যান এবং ফারাক্কা ব্রিজের বর্তমান অবস্থা সম্পর্কে স্ববিস্তারে অবগত করান। মাননীয় মন্ত্রী আশ্বাস দেন এই ব্রিজ অতি শীঘ্রই প্রয়োজনীয় সংস্কার ও মেরামতি করা হবে এবং ফারাক্কা ব্রিজ প্রকল্পের দপ্তরের আধিকারিকদের সাথে কথা বলা হবে।
সেই কথার পরিপ্রেক্ষিতেই শুধু অপেক্ষা না করে আজ, 20শে সেপ্টেম্বর, সাংসদ অধীর চৌধুরী ও বিধায়ক মইনুল হক ও NH কর্তৃপক্ষ ও বিশেষজ্ঞদের সাথে নিয়ে ফারাক্কা ব্রিজ পরিদর্শন করেন, সরেজমিনে খতিয়ে দেখতে বলেন বিশেষজ্ঞদের। এবং ফারাক্কা ব্রিজ প্রকল্পের জেনারেল ম্যানেজার শ্রী শৈবাল ঘোষ শীঘ্রই কাজ শুরু করার কথা বলেন।

আগামী অক্টোবর মাসে ভারতের ফারাক্কা ব্রিজ সংস্কারের কাজ শুরু হবে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী মহাশয় । মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নিজেই সংস্কারের কাজে উদ্যোগী হয়েছেন বলে তিনি জানান। দীর্ঘদিন শুধুমাত্র রক্ষণাবেক্ষণের অভাবে ফারাক্কা ব্রিজের ক্ষমতা অনেক কমে গিয়েছে। এই ফারাক্কা ব্রিজের উপর প্রতিদিন যে পরিমাণ ভারী যানবাহন চলাচল করে তাতে এই ব্রিজ খুব তাড়াতাড়ি সংরক্ষণের দরকার।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ফারাক্কা ব্রিজের উপর চাপ কমানোর উদ্দেশ্যে পাশে তারা চার লেনের নতুন ব্রীজ তৈরীর পরিকল্পনা হাতে নিয়েছেন বলে জানান শৈবাল ঘোষ। মুর্শিদাবাদ ও মালদহ জেলার সীমান্ত দিয়ে গঙ্গা নদীর উপর তৎকালীন মাননীয়া প্রধানমন্ত্রী প্রয়াত শ্রীমতি ইন্দিরা গান্ধী মহাশয়ার নেতৃত্বে ১৯৬১ সালে কাজ শুরু হয় এবং ১৯৭৫ সালে ফারাক্কা ব্রিজ ও ব্যারেজ তৈরির কাজ শেষ হয়েছিল। সেই বছর ২১ এপ্রিল থেকে বাঁধ চালু হয়। ফারাক্কা বাঁধ ২,২৪০ মিটার (৭,৩৫০ ফু) লম্বা এই ব্রিজের উপর দিয়েই রেল ও সড়ক উভয় পথ তৈরি হয়েছে। উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিনবঙ্গের তথা গোটা দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে যোগাযোগের একমাত্র পথ এই ফারাক্কা ব্রিজ, তাই অতিসত্বর সুরক্ষা করা দরকার।

No comments:

Post a Comment