প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায় আজ সবাইকে ছেড়ে চলে গেলেন - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Monday, August 31, 2020

প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায় আজ সবাইকে ছেড়ে চলে গেলেন

প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায় আজ সবাইকে ছেড়ে চলে গেলেন।


নিজস্ব সংবাদদাতা : নূতন দিল্লী : ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন, শ্রী প্রণব মুখোপাধ্যায় ১০ই আগস্ট ব্রেন ক্লট সার্জারির জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অধ্যাপক, প্রাক্তন রাষ্ট্রপতি এবং বিশিষ্ট রাজনীতিবিদ শ্রী প্রণব মুখোপাধ্যায় মহাশয়কে মাথায় আঘাতের কারণে এই মাসের গোড়ার দিকে নয়াদিল্লির এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল কিন্তু কয়েকদিনের মধ্যে ফুসফুসের সংক্রমণের কারণে সেপ্টিক শক ভোগ করে তিনি মারা গেলেন।

জাতীয় কংগ্রেসের প্রাক্তন সভাপতি শ্রী রাহুল গান্ধীজি, প্রাক্তন রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, তিনি বলেন, যিনি ২০১২ সালে রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে কয়েক দশক ধরে কংগ্রেসের সবসময়ের মানুষ ছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি যখন নিজের টুইটারে নিজেই করে বলেছিলেন সবাইকে সতর্ক থাকতে, সেই প্রণব মুখোপাধ্যায় দেশের শীর্ষ কার্যালয় ছেড়ে যাওয়ার পরে আজ এই সন্ধ্যায় মারা গেলেন। ৮৪ বছর বয়সী বয়স্ক - যিনি অনেকের কাছে "ভারতের সেরা রাষ্ট্রপতি" - গত ১০ই আগস্ট থেকে তিনি হাসপাতালে ছিলেন, সেখানে তাঁর মস্তিষ্কের শল্য চিকিত্সা করা হয়েছিল এবং সেই সময় পরিক্ষাতে তাঁর করোনভাইরাস পজিটিভ বলে জানা যায়। জ্যৈষ্ঠ পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় তাঁর পিতার মৃত্যুর ঘোষণা করার ঠিক কয়েক মিনিটের পরেই রাহুল গান্ধীজি টুইট করেছেন - "অত্যন্ত দুঃখের সাথে জানাই, দেশবাসী আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায়ের দুর্ভাগ্যজনক মৃত্যুর সংবাদ পেয়েছে। আমি তাকে গভীর শ্রদ্ধা জানাই এবং শোকপ্রাপ্ত পরিবার ও বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা রইল"
রাহুল গান্ধীজি টুইটে বলেন -
উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি তথা রায়গঞ্জের রূপকার ও বিধায়ক মোহিত সেনগুপ্ত মহাশয় বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে আমরা অত্যন্ত দুঃখিত। তিনি ছিলেন এক অতুলনীয় পরামর্শদাতা, যার দরজা সর্বদা সবার জন্য উন্মুক্ত ছিল। তাঁর অতুলনীয় উত্তরাধিকার প্রজন্ম ধরে স্মরণ করা হবে। তাঁর শোকসন্তপ্ত স্বজন ও পরিবারের প্রতি জানাই গভীর সমবেদনা।

কেন্দ্রের সরকার প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শ্রদ্ধার নিদর্শন হিসাবে সাত দিনের জাতীয় শোক পালনের কথা ঘোষণা করেছে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেছেন, মাদার ইন্ডিয়া তার 'পুণ্যবান ও একনিষ্ঠ পুত্র' হারিয়েছেন। প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু সম্পর্কে শুনে অত্যন্ত দুঃখিত।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: গভীর দুঃখের সাথে আমি এটি লিখছি। ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় আমাদের রেখে গেছেন। একটি যুগ শেষ হয়েছে। কয়েক দশক ধরে তিনি ছিলেন একজন পিতা ব্যক্তিত্ব। এম. পি. হিসাবে আমার প্রথম জয় থেকে আমার সিনিয়র মন্ত্রিসভার সহকর্মী হওয়া পর্যন্ত, আমি সিএম থাকাকালীন তার রাষ্ট্রপতি হওয়া পর্যন্ত। অনেক স্মৃতি। প্রণবদা ছাড়াই দিল্লি সফর অভাবনীয়। রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি পর্যন্ত সব বিষয়ে তিনি কিংবদন্তি। চিরকৃতজ্ঞ হবে। তাকে খুব মিস করবে। অভিজিৎ ও শর্মিষ্ঠার প্রতি আমার সমবেদনা।

No comments:

Post a Comment