বারসোই - রাধিকাপুর রেলপথের বিদ্যুতায়নপর্ব সম্পূর্ণ - NF Railways - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Friday, March 31, 2023

বারসোই - রাধিকাপুর রেলপথের বিদ্যুতায়নপর্ব সম্পূর্ণ - NF Railways

বারসোই রাধিকাপুর রেলপথের বিদ্যুতায়নপর্ব সম্পূর্ণ

Electrification of Barsoi-Radhikapur Railway

Electrification of Barsoi-Radhikapur Railway - NF Railways Katihar Division.

নিজস্ব সংবাদদাতা রায়গঞ্জ : বারসোই-রাধিকাপুর ৫৪ কিলোমিটার রেলপথে বিদ্যুতায়ন কার্যক্রমের আওতায় আনা প্রায় এক বছর আগে। সেই কার্যক্রম শেষ হয়ে এবার আর কিছুদিনের মধ্যেই চালু হয়ে যাবে। বারসোই রাধিকাপুর রেলপথ এক সময় ন্যারোগেজ ছিল সেটা হয় ব্রডগেজ, আর এই নিয়ে দরবার করেছিলেন মাননীয় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও প্রয়াত সাংসদ প্রিয়রঞ্জন দাশমুন্সি মহাশয়। বারবার তিনি কেন্দ্রীয় সরকার ও রেল দপ্তরের কাছে এ নিয়ে দরবার করেছেন এবং সেই কাজ এত দিনে পূর্ণ হতে চলেছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ কর্তৃক জানা যায় কয়েকদিন আগেই রাধিকাপুর থেকে বারসোই রুটের রেলপথ বৈদ্যুতিকরণ পর্ব শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার গভীর রাতে বিদ্যুৎ সরবরাহ করা হয় পরীক্ষামূলকভাবে। এটি বিহারের বারসোই থেকে ওভারহেডের তারে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে বলে জানা যায় রায়গঞ্জ স্টেশন ম্যানেজার রাজকুমারের কাছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম মাননীয় শুভেন্দু কুমার চৌধুরী মহাশয় বলেন, খুব শীঘ্রই রাধিকাপুর রেলপথে বৈদ্যুতিক ইঞ্জিনের মাধ্যমে ট্রেন চলাচল যাত্রা শুরু হবে তার চেষ্টা চলছে। এর ফলে কলকাতা ও শিলিগুড়িগামী ট্রেনগুলিকে আর ডিজেল ইঞ্জিন দিয়ে চালাতে হবে না বা পরিবর্তন করার দরকার পড়বে না তাতে সময় অনেকটাই কম লাগবে। যাত্রীদের যাতায়াতের সময়ের কিছুটা হলেও কম লাগবে। ইঞ্জিন পরিবর্তন করে ট্রেন চলাচলের কারণে সময় অনেকটা বেশি লাগতো সেটি পুরোপুরি লাঘব হয়ে যাবে। এর ফলে জেলার মানুষের রেল চলাচলের পাশাপাশি রেল পরিষেবার উন্নতি ঘটবে।

উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি প্রাক্তন বিধায়ক ও পৌরপতি শ্রী মোহিত সেনগুপ্ত মহাশয় রাধিকাপুর বারসই রেলপথ উন্নয়ন ও ট্রেনের জন্য বারবার দরবার করেছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনে (North East Frontier Railway - Katihar Division) নিজে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনে গেছেন।

Morning train for Kolkata-Radhikapur via Barsoi

উত্তর দিনাজপুর জেলা তথা ডালখোলা, করণদিঘী, কালিয়াগঞ্জ ও রায়গঞ্জের মানুষের দাবী অবিলম্বে বারসই রাধিকাপুর এর রেললাইনটি আন্তর্জাতিক মানের করা হোক। রাধিকাপুর স্টেশন বাংলাদেশ সংলগ্ন। এটি এক সময় বাংলাদেশের রেলপথের সঙ্গে যুক্ত ছিল। তাই অবিলম্বে বাংলাদেশের রেলপথের সঙ্গে সংযুক্তি ঘটিয়ে আন্তর্জাতিক রেলপথ চালু করা হোক। তাতে দেশের বৈদেশিক ব্যবসা-বাণিজ্য প্রসার ঘটবে পাশাপাশি উত্তর দিনাজপুর জেলার মানুষের আন্তর্জাতিক স্তরে যাতায়াতের সুব্যবস্থা হবে।

Electrification of Barsoi-Radhikapur Railway - NF Railways Katihar Division.

No comments:

Post a Comment