মালদার প্রাক্তন সিপিআইএম সাংসদ দীনেশ জোয়ারদার প্রয়াত - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Sunday, September 16, 2018

মালদার প্রাক্তন সিপিআইএম সাংসদ দীনেশ জোয়ারদার প্রয়াত

মালদা জেলার প্রাক্তন সিপিআই (এম) সাংসদ মাননীয় শ্রী দীনেশ চন্দ্র জোয়ারদার মহাশয় আজ প্রয়াত হলেন।

The Honorable former CPI(M) M.P. of Malda, West Bengal, Sri Dinesh Chandra Joardar, died on Friday due to old age problems at his own Residence.

নিজস্ব সংবাদ দাতা: পশ্চিমবঙ্গের মালদা জেলার প্রাক্তন সিপিআই (এম) সাংসদ, মাননীয় শ্রী দীনেশ চন্দ্র জোয়ারদার মহাশয় গতকাল শুক্রবার (14.09.2018) তাঁর নিজস্ব বাসভবনে বার্ধক্যজনিত সমস্যার কারণে মারা যান।
পরিবার সূত্রে জানা যায়, মাননীয় শ্রী দীনেশ চন্দ্র জোয়ারদার মহাশয় ১৯২৮ সালের ৫ই আগস্ট মালদা জেলার নিমবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা ছিলেন শ্রী জগদীশ চন্দ্র জোয়ারদার মহাশয়।

তিনি এ. সি. ইনস্টিটিউট, মালদা, তারপরে কলেজ জীবন মালদা কলেজ থেকে, তারপরে কলকাতার সুরেন্দ্রনাথ আইন কলেজ থেকে আইন পাশ করেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা লাভ করেন। তিনি ১৯৬০ সালে শ্রীমতি দীপালি জোয়ারদার মহাশয়া কে বিয়ে করেন এবং তাদের একটি ছেলে।
তিনি সক্রিয় রাজনৈতিক ও সমাজকর্মী ছিলেন এবং কৃষক ও ট্রেড ইউনিয়ন আন্দোলনের সাথে অঙ্গাঙ্গীভাবে যুক্ত ছিলেন। তিনি মালদা জেলার বিভিন্ন সংস্থার, শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি ও সচিব ছিলেন। তিনি ১৯৬৪ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ইংরেজবাজার পৌরসভার কমিশনার ছিলেন। ১৯৭১ সালে, তিনি মালদা লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী শ্রীমতি উমা রায় মহাশয়া কে পরাজিত করে নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৭ সালে লোকসভা নির্বাচনে ভারতের জাতীয় কংগ্রেসের প্রার্থী মাননীয় শ্রী প্রণব মুখার্জী মহাশয় কে পরাজিত করেন, যিনি পরবর্তীতে দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। ১৯৮০ সালে, ভারতের জাতীয় কংগ্রেসের প্রার্থী মাননীয় জনাব, এ. বি. এ. গনি খান চৌধুরী মহাশয়ের নিকট লোকসভা নির্বাচনে তিনি পরাজিত যান। তিনি যথাক্রমে ১৯৮৭ এবং ১৯৯২ সালে মালদা জেলার কালিয়াচক বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছিলেন।
পশ্চিমবঙ্গের মালদা জেলা আদালতে আইনজীবী হিসেবে তার পেশা জীবন শুরু হয়। তিনি কেন্দ্রীয় সিল্ক বোর্ডের সদস্যও ছিলেন। মালদা জেলার প্রাক্তন সিপিআই (এম) সাংসদ, মাননীয় শ্রী দীনেশ জোয়ারদার মহাশয়ের প্রয়াত হওয়ার সংবাদ বাহির হওয়ার সঙ্গে সঙ্গে মালদা ও তার এলাকায় জনগনের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

No comments:

Post a Comment