রায়গঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ, জনজীবন স্তব্ধ, যান চলাচল বন্ধ - ভারত জাকাত মাঝি পারগনা মহলের ডাকে - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Monday, September 24, 2018

রায়গঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ, জনজীবন স্তব্ধ, যান চলাচল বন্ধ - ভারত জাকাত মাঝি পারগনা মহলের ডাকে

Raiganj 34 NH clossed by Bharat Jakat majhi pargana

ভারত জাকাত মাঝি পারগনা মহল এর ডাকে রায়গঞ্জের ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ, জনজীবন স্তব্ধ, যান চলাচল বন্ধ।
নিজস্ব সংবাদদাতা - রায়গঞ্জ:
'ভারত জাকাত মাঝি পারগনা মহল'- এর ডাকে অনির্দিষ্টকাল ব্যাপী সারা পশ্চিমবঙ্গে রাজ্য সড়ক ও রেল অবরোধ করার লক্ষে 'ভারত জাকাত মাঝি পারগানা মহল' এর উত্তর দিনাজপুর শাখা আজ ২৪শে সেপ্টেম্বর ২০১৮ সোমবার সকাল থেকেই উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহরের মূল উপকন্ঠের শিলিগুড়ি মোরে, ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। ফলে রায়গঞ্জ-বালুরঘাট রাজ্য সড়ক‌ও পুরোপুরি বন্ধ হয়ে যায়। শিলিগুড়ি মালদা যাওয়ার সমস্ত প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। দেখা যায় 34 নম্বর জাতীয় সড়কের দুই ধারে প্রচুর ট্রাক, বাস সারি সারি দাঁড়িয়ে পড়ে।
আজ লক্ষ করা যায়, জেলা শহর কার্যালয় কর্ণজোড়া সহ গোটা রায়গঞ্জের জনজীবন স্তব্ধ হয়ে যায়‌। এই সময় নিত্যযাত্রী সহ সাধারন মানুষেরাও প্রচন্ড অসুবিধায় পরে। রায়গঞ্জের সরকারি বাস স্ট্যান্ডের ও পাবলিক বাস স্ট্যান্ড-এর সমস্ত গাড়ি বন্ধ হয়ে যায় মূল সড়ক অবরোধ হওয়ার ফলে।
অবরোধকারীরা মোটর সাইকেল, সাইকেল এবং সমস্ত প্রকার যানবাহন চলাচল একেবারে বন্ধ করে দেয়, ফলে সরকারী বেসরকারি অফিস কর্মচারীরা স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকারা ও বিভিন্ন নিত্যযাত্রীরা আটকে পড়ে।
'ভারত জাকাত মাঝি পরগনা' এর উত্তর দিনাজপুর জেলা শাখার আদিবাসী সংগঠনের নেতা বাপি সোরেন মহাশয় বলেন, আদিবাসী শিক্ষক সমাজ ও সরকারি কর্মচারীদের ভারতীয় সংবিধানে উল্লেখিত নানান সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে ও আরও অন্যান্য আমাদের দাবিসহ আজ আমাদের এই অবরোধ।
আমাদের প্রতিবেদককে তিনি আরোও বলেন, আমাদের মূল দাবি গুলি হল,
প্রথমতঃ সাঁওতালি ভাষা এবং অলচিকি জানা বিষয় ভিত্তিক শিক্ষক নিয়োগ করতে হবে। এই নিয়ে আমরা বহুবার দরবার করেছি শিক্ষা দপ্তরের কিন্তু সেরকম কোনো সাড়া পাওয়া যায়নি।
দ্বিতীয়তঃ সরকারি আদেশ মত একটুক সমস্ত আদিবাসী শিক্ষককে সাঁওতালি মাধ্যম স্কুলে আনতে হবে আমাদের মূল দাবি গুলি মধ্যে এটি একটি অন্যতম।
তৃতীয়তঃ সাঁওতালি পাঠক্রমের সমস্ত বই সরবরাহ এবং পরিকাঠামো গড়ে তুলতে হবে রাজ্যে।
চতুর্থতঃ অআদিবাসীদের আদিবাসী সার্টিফিকেট বাতিল করতে হবে এবং সংরক্ষিত আসন অথবা চাকরি থেকে অবশ্যই অবিলম্বে বহিষ্কার করতে হবে।
পঞ্চমতঃ- আদিবাসী শিক্ষক শিক্ষিকা এবং আদিবাসী সরকারি কর্মীদের রাজনৈতিক বদলি বন্ধ করতে হবে।
এবং আমাদের দাবিসমূহ গুলোর মধ্যে অন্যতম দাবি সংবিধানে উল্লেখিত পঞ্চম তফসিলি আইন চালু করতে হবে। সমস্ত দাবি নিয়ে আজ আমরা সমবেত হয়েছি।
দেখা যায়, রায়গঞ্জ থানার পুলিশ প্রশাসন প্রচুর পুলিশ নিয়ে এসে চারদিকে ছেয়ে ফেলে, ছুটে আসে প্রশাসনের বহু কর্মকর্তারাও যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং কথা বলতে দেখা যায় আদিবাসী নেতার সঙ্গে।

আজকের আদিবাসী দের রায়গঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধের কিছু চিত্র নিচে দেখুন।

20180924_11545020180924_11503220180924_114714

No comments:

Post a Comment