ব্যাংক অ্যাকাউন্ট এবং ফোনের জন্য আধার এখন নিষ্প্রয়োজন : রায় সুপ্রিম কোর্ট - Dinajpur Barta

Latest

Dinajpur Barta, politics, science, travel, health, food, entertainment, sports, bangla news, lifestyle, career national and international news in bengali

Thursday, September 27, 2018

ব্যাংক অ্যাকাউন্ট এবং ফোনের জন্য আধার এখন নিষ্প্রয়োজন : রায় সুপ্রিম কোর্ট

Aadhaar not need for Bank Accounts or Phones for now  by Supreme Court
DBlive New Delhi: ব্যাংক অ্যাকাউন্ট ও ফোনের জন্য আধার এখন প্রয়োজনীয় নয় : সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে,এখনকার জন্য নাগরিকদের ব্যাংকের অ্যাকাউন্ট, মোবাইল ফোন এবং পাসপোর্ট ইত্যাদি বিভিন্ন পরিষেবাগুলিতে তাদের আর আধার লিঙ্ক করতে হবে না।
সুপ্রিম কোর্টের মতে, সামাজিক কল্যাণ স্কিম এবং সাবসিডিয়ারি অ্যাক্সেসের জন্য বায়োমেট্রিক আইডি বাধ্যতামূলক, তবে বেসরকারি ও জনসাধারণের পরিষেবায় সংযুক্ত হওয়ার জন্য সরকারের দাবি গোপনীয়তার অধিকার লঙ্ঘন করে কিনা তা নির্ধারণ না করা পর্যন্ত, প্রতিটি নাগরিককে প্রদত্ত ১২-ডিজিটের আধার নম্বরটি অন্যান্য পরিষেবা পাওয়ার জন্য আর সংযুক্ত করতে হবে না।
বুধবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয় যে, নাগরিকদের মোবাইল নম্বর এবং ব্যাংকের অ্যাকাউন্ট-এর সাথে আধার সংযোগ স্থাপন করার জন্য সরকারি সংস্থানগুলি অসংবিধানিক। বেঞ্চ জানায়, এই বিষয়ে মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) রুলস এবং টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্ট (ডিওটি) কর্তৃক ইস্যু করা বিজ্ঞপ্তি প্রতিরোধ আইনবিরোধী ছিল এবং তাই অনুসরণ করা দরকার।
২009 সালে ভারত বিশ্বের বৃহত্তম বায়োমেট্রিক ডাটাবেস চালু করেছে, সামাজিক কল্যাণ ও সুসজ্জিত পেমেন্ট এবং নাগরিকদের সময় অপচয় বন্ধ করার লক্ষে।
তারপরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার মোবাইল ফোন নম্বর নিবন্ধন এবং রেলওয়ে টিকিট বুকিংয়ের জন্য আয়কর দাখিলের জন্য সবকিছু ব্যবহারের জন্য জোর দেওয়ার জন্য আগ্রহী ছিলেন। কেবলমাত্র সামাজিক কল্যাণ, পেনশন ও কর্মসংস্থান পরিকল্পনার জন্য এখন 'आधार' বাধ্যতামূলক।
জানুয়ারীতে, পাসপোর্ট পুনর্নবীকরণের জন্যই শুধুমাত্র বাধ্যতা বাধ্যতামূলক করা হয়েছিল, তবে তৎকাল বিভাগের অধীনে তিন দিনের মধ্যে নতুন পাসপোর্ট জারি করা হয় - আইনজীবী ভ্রিন্ডা গ্রোভারের দ্বারা চ্যালেঞ্জ করা একটি আদেশের ভিত্তিতে।
একই সাথে, উল্লেখ্য, সুপ্রিম কোর্ট আয়কর রেকর্ডের পাশাপাশি প্যান কার্ডের সাথে সংযোগের সাথে সংযোগ স্থাপনকে সমর্থন করেছে। সুতরাং, আপনার ব্যাংক একাউন্টের সাথে সংযুক্ত করতে হবে না ফলে এটি সম্পর্কে ব্যাংকগুলির কাছ থেকে আর অযথা হয়রানি হতে হবে না।
বুধবার শীর্ষ আদালতের রায় মানে, ৩১শে মার্চের একটি নির্দিষ্ট সময়সীমা যা পূর্বে ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল ফোনের জন্য ঘোষিত হয়েছিল তা খারিজ হল। আধার আইন অবৈধ কিনা তা নির্ধারণ না করা পর্যন্ত এখন এই রায় পর্যন্ত বলবৎ থাকছে।

No comments:

Post a Comment